Sunday, January 20, 2013

বাংলাদেশে সরকারি মেডিকেল কলেজে ভর্তির শেষ সুযোগ

রাজধানী ঢাকার মিরপুর ১৩ তে অবস্থিত সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ-হাসপাতালে ৬ বছর মেয়াদী(৫ বছর  অ্যাকাডেমিক+ ১ বছর ইন্টার্নশীপ )২০১৩ সালের ১ম বষBUMS/BAMS ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি আবেদনের শেষ তারিখ চলতি মাসের ২২ তারিখে শেষ হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ২২ জানুয়ারী রাত ১২ টার মধ্যে অনলাইনে ফরম পুরণ করার জন্য বলা হয়েছে। অনলাইনে ফরম পুরণের জন্য ভিজিট করুনhttp://www.dghs.gov.bd  BAMS (Bachelor of Ayurvedic Medicine & Surgery) ও BUMS (Bachelor of Unani Medicine & Surgery) বিভাগে ২৫ জন করে মোট ৫০ জন ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পাবে। ভর্তিচ্ছুকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাশ হতে হবে। এবং দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। এছাড়াও এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনযোগ্য হবে না।
এবারই প্রথম অনলাইনের মাধ্যমে এ কলেজে ভর্তি পরীক্ষার সকল কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের একমাত্র সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এটি। এখানে MBBS ও BDS এর মতো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই কলেজ থেকে পাশ করলে চাকুরির অনিশ্চয়তায় ভোগার সম্ভাবনা নেই। ১৯৯৯ সালে বর্তমান সরকারের আমলে ৩০ জন মেডিকেল অফিসারের চাকুরি হয়। তারা এখন দেশের বিভিন্ন জেলা সদর হাসপাতালে মেডিকেল অফিসার হিসেবে দায়িত্বরত রয়েছেন। এখান থেকে পাশ করার পর বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য দেশেও এমএস, এমফিল, পিএইচডি করার সুযোগ রয়েছে। বর্তমানে সকল এলোপ্যাথিক কোম্পানী Herbal/Natural Medicine তৈরীর দিকে ঝুঁকে পড়ছে। এসব কোম্পানীগুলোর প্রডাকশন অফিসার হিসেবে এই কলেজ থেকে পাশকৃতরাই কর্মরত আছেন। বর্তমান বিশ্ব হারবালের দিকেই ঝুঁকে চলেছে।এছাড়া ও ররতমানে বাংলাদেশের প্রতে্যকটি উপজেলা হাসপাতালে একজন করে BUMS/BAMS ডাক্তারের নিয়োগটি চূড়ান্ত ধাপে রয়েছে ।
উল্লেখ্য প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এই ক্যাম্পাসে ছেলে ও মেয়েদের আবাসনের জন্য জন্য পৃথক হোষ্টেল রয়েছে ।এছাড়াও পড়াশোনা শেষে  ইন্টার্নশীপ এর সময় সরকারিভাবে ভাতাও(বর্তমানে 10000/Month) দেয়া হয় ।
মেডিকেলে পড়ার আজন্ন লালিত স্বপ্ন যারা যেকোন কারনে পুরণ করতে পারেননি সেসকল হতভাগাদের জন্য আমার এই টিউন । যদি কারও উপকারে আসে তাহলে COMMENT করতে ভুলবেন না ।
ভর্তির ব্যাপারে বিস্তারিত DG Health এর Website এ: 1.  dghs.gov.bd  এবং 2.   http://dghs.teletalk.com.bd/


            ফরম সংগ্রহের শেষ তারিখ ২২ জানুয়ারী

No comments:

Post a Comment